TipsRain.Com Login Sign Up

Quick Links

Facebook Page
Youtube Channel

পান খাওয়া কতটা স্বাস্থ্যকর জেনে নিন এক্ষুনি……

In LifeStyle - 4 February, 2018

[img=1250]

চিকিৎসা শাস্ত্রে পান পাতাকে কাজে লাগিয়ে একাধিক রোগের উপশম করা যায়। পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানারকম রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রথমদিকে কেবল মাত্র মুখের বদ গন্ধ দূর করতে পান পাতাকে কাজে লাগানো হত। তারপর থেকে যত দিন গেছে তত পান পাতার ব্যবহার বেড়েছে।

এক সময়ে গিয়ে তো আয়ুর্বেদ শাস্ত্রেও পান পাতাকে কাজে লাগিয়ে নানা রোগের চিকিৎসা শুরু হয়। সেই থেকে শুরু হয় পান পাতা নিয়ে নানা গবেষণা। এখনও নানা শারীরিক সমস্যায় এই পাতাকে কাজে লাগিয়ে চিকিৎসা করা হয়ে থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পান খাওয়া কতটা স্বাস্থ্যকর-

পান পাতার ভিতরে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং উপকারি উপাদান, যা বর্জ্যের উৎপাদন বাড়িয়ে দিয়ে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো দিনের শুরুটা যদি বেজায় কষ্টকর হয়ে থাকে, তাহলে প্রতিদিন ঘুম থেকে উঠে খালি পেটে পান পাতার রস খাওয়া শুরু করুন। দেখবেন এতে অনেকটা উপকার পাবেন।

অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকার কারণে গলা ব্যথা এবং ঠান্ডা লাগার মতো সমস্যা কমাতে পান পাতা বিশেষ ভূমিকা পালন করে থাকে। প্রতিদিন পান পাতার সঙ্গে অল্প করে মধু খেলে গলার সংক্রমণও দূর হয়। তাই ওয়েদার চেঞ্জের সময় যারা খুব রোগে ভুগে থাকেন, তারা এমন সময় সঙ্গে পান পাতা রাখতে ভুলবেন না।

যারা মারাত্মক মানসিক চাপে ভুগছেন তারা আজ থেকেই পান পাতা খাওয়া শুরু করুন। কারণ এতে উপস্থিত বেশ কিছু প্রাকৃতিক উপাদান নিমেষে মন ভাল করে দেয়। সেই সঙ্গে ডিপ্রেশন কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

পান পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের বিপাক প্রক্রিয়াকে জোরদার করে। সেই সঙ্গে হজমে সহায়ক রসের ক্ষরণ বাড়িয়ে দিয়ে হজম ক্ষমতার উন্নতি ঘটায়। পান পাতায় উপস্থিত ফাইবার, কনস্টিপেশন দূর করে এবং শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বিকে গলিয়ে দেয়। ফলে ওজন হ্রাস পায়, তেমনি নানাবিধ শারীরিক সমস্যাও কমতে শুরু করে।

পলিফেনাল নামে এক ধরনের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে পান পাতায়, যা প্রদাহ বা যন্ত্রণা কমাতে দারুন কাজে আসে। সেই কারণেই তো আর্থ্রাইটিস রোগীদের পান পাতার রস লাগানোর পরামর্শ দেন চিকিৎসকেরা।

অনেকই বদ হজমে ভুগে থাকেন, তারা আজ থেকেই পান পাতা খাওয়া শুরু করুন। কারণ এতে রয়েছে গ্যাস্ট্রো প্রটেকটিভ এজেন্ট। সেই সঙ্গে রয়েছে অ্যান্টি-ফ্লটুলেন্ট এবং কার্মিনেটিভ এজেন্ট, যা স্যালিভারি জুসের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে হজম ক্ষমতার যেমন উন্নতি ঘটে।

মুখের ভিতরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলে মুখের বদ গন্ধ দূর করতে পান পাতার কোনও বিকল্প হয় না বললেই চলে। আসলে পান পাতা চেবানোর সময় প্রচুর মাত্রায় স্যালাইভা তৈরি হয়, যা গন্ধ সৃষ্টিকারি ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। সেই সঙ্গে পি এইচ লেভেলকে স্বাভাবিক মাত্রায় নিয়ে আসে। ফলে গন্ধ একেবারে দূর হয়ে যায়।………

[end]

Linkedin Google+

WHATSAPP

MESSAGE
Name:
Posts: 6
Bio: তথ্য প্রযুক্তির সাথে হাসিমুখে পথ চলা।


1 Responses to “পান খাওয়া কতটা স্বাস্থ্যকর জেনে নিন এক্ষুনি……”

Leave a Reply

You must be Login or Register to post comment.

Related Posts

জেনে নিন যে সব খাবারে মানবদেহে বিষক্রিয়ার সৃষ্টি হয়….!!
চুল পড়া সমস্যার সমাধানের কিছু কার্যকরি উপায় জেনে নিন হয়তো উপকারে লাগতে পারে।
দেখে নিন যে ৬ টি কারনে ধীরে ধীরে নস্ট হচ্ছে আপনার কীটনি ২ টা।
জেনে নিন সকালের নাস্তায় একটি কলা খাওয়ার ৫টি স্বাস্থ্য উপকারিতা!
মুখের কালো দাগ দূর করবেন যেভাবে কিছু ঘরোয়া উপায় জেনে নিন কাজে লাগতে পারে
কিটনিতে পাথর ভয় না পেয়ে এক্ষুনি এগুলো করুন ভালো থাকতে পারবেন।
জেনে নিন অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ না করলে যা হতে পারে আপনার শরীরে
খাবার পর যে কাজগুলি ভুলেও করবেন না
প্রেমিকার রাগ ভাঙ্গাতে, কি করা চাই প্রেমিকের?
চুল আর পড়বে না জেনে রাখুন কিছু ঘরোয়া উপায়।