Learn & Share Everything About of Technology.!

মুখের কালো দাগ দূর করবেন যেভাবে কিছু ঘরোয়া উপায় জেনে নিন কাজে লাগতে পারে

BDMoU.xyZ

অজস্র দাগছোপের কারণে মুখ দেখানো দায়! চোখের নীচে, গালে, কপালে রয়েছে অপ্রত্যাশিত কালো দাগছোপ। এই দাগছোপ যেন পিছু ছাড়তে চায় না। কত কিছুর পরেও কোনও ফল পাননি? দাগছোপ মুক্ত মুখশ্রী কী আপনার স্বপ্ন? তবে জেনে নিন সহজ কয়েকটি ঘরোয়া উপায়, যা আপনার ত্বকের দাগছোপ দূর করে মুখশ্রীকে উজ্জ্বল করে তুলবে।

লেবুর রস :→ কালো দাগ তুলতে কার্যকরী হয় লেবু। ভিটামিন C সমৃদ্ধ লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও কালো দাগ দূর করে। দাগের উপর কিছুক্ষণ লেবুর রস ঘষতে থাকুন, শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন। রেগুলার লেবুর রসের ব্যবহার আপনার মুখের কালো দাগ দূর হতে পারে।

বাটারমিল্ক :→ ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ বাটারমিল্ক ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। কালো দাগছোপকে দূর করে ত্বকের কোমলতা ও জেল্লা ফিরিয়ে আনে।

ওটমিল :→ ডেড স্কিন দূর করে ত্বকের সুস্বাস্থ্য গড়ে তুলতে এটি কার্যকরী। এক চামচ ওটমিল পাউডার জলের সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন।

চন্দনকাঠ : → মুখের দাগ তুলতে অসাধারণ কাজ দেয় চন্দন। চন্দন কাঠের গুঁড়ো জলে বা গোলাপ জলে মিশিয়ে ব্যবহার করুন। পারলে সপ্তাহে প্রত্যেকদিন এটি ব্যবহার করলে আশানুরূপ ফল দেখতে পাবেন।

আমন্ড : কয়েকটি আমন্ড সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে তা বেঁটে একটা পেস্ট তৈরি করে নিন। তাতে একচামচ চন্দনকাঠের গুঁড়ো, মধু বা দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি কালো দাগের উপর লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে মুখ ধুয়ে নিন।

আলু :→ কালো দাগ মেটাতে কার্যকরী ফল দেয় আলুর রস। আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

টোম্যাটো :→ ফ্রেশ টোম্যাটো স্লাইস করে কেটে মুখের দাগছোপের উপর রাখুন। সপ্তাহে দুদিন এর ব্যবহার করুন।

হলুদ :→ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে হলুদ ফলদায়ক। এক চামচ হলুদ গুঁড়ো, সামান্য লেবুর রস ও দুধ মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। কয়েক মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু-বার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

পিঁয়াজ : পিঁয়াজের রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখের দাগের উপর লাগিয়ে রাখুন ২০ মিনিট। জল দিয়ে মুখ ধুয়ে নিন।

পেঁপে : পাকা পেঁপের লেই মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। সামান্য লেবুর রস মিশিয়েও তা ব্যবহার করতে পারেন।

আনারস : আনারসের রস মুখের সমস্ত অংশে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। কয়েকদিনের ব্যবহারে কার্যকরী ফল দেখতে পাবেন।

তরমুজ :→ তরমুজের টুকরো নিয়ে মুখের দাগের উপর ঘষতে থাকুন বেশ কিছুক্ষণ। সপ্তাহে দু-বার এর ব্যবহারে আশানরূপ ফল দেখতে পাবেন।

শসা : শসা মুখের উজ্জ্বলতা ও আর্দ্রতা বজায় রাখতে কার্যকরী। কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন, তাতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান।

দুধ ও মধু :→ দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে কালো দাগের উপর ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিনের ব্যবহারে আপনার মুখের দাগ উধাও হয়ে যাবে।

অ্যালোভেরা : অ্যালোভেরা জেল বা রস, মুখের দাগের উপর আলতো হাতে মালিশ করে নিন। রেগুলার এর ব্যবহারে আপনার মুখের দাগ মুছে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

Mehadi Hasan

About Mehadi Hasan

নিজেকে নিয়ে বলার মতো তেমন কিছুই নাই তবে প্রযুক্তি কে আমার ভালো লাগে তাই নিজেকে সবার মাঝে বিলিয়ে দেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *