Home / PC Programming / F1 থেকে F12 পর্যন্ত কোড এর ধারণা।দেখে নিন কাজে লাগতে পারে।

, 24 February, 2017 →( 1 year ago )

Posted Under: PC Programming, 68 Views

F1 থেকে F12 পর্যন্ত কোড এর ধারণা।দেখে নিন কাজে লাগতে পারে।

কীবোর্ডের ফাংশন কী সমাচার কীবোর্ডের F1 থেকে F12 পর্যন্ত যে কী আছে সেগুলোকে ফাংশন কি বলা হয় . এখন আসুন জেনে নেয় এই কী গুলোর কোনটা কি কাজ করে .কীবোর্ড F1 : সহায়তাকারী কী হিসেবে ব্যবহৃত হয় . F1 চাপলে প্রতিটি প্রোগ্রামের ‘ হেল্প ‘ চলে আসে.. .

F2 : সাধারণত কোনো ফাইল বা ফোল্ডারের নাম বদলের ( রিনেম ) জন্য ব্যবহৃত হয় . Alt + Ctrl + F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের নতুন ফাইল খোলা হয় . Ctrl + F2 চেপে ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ দেখা যায় .

F3 : এটি চাপলে মাইক্রোসফট উইন্ডোজসহ অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয় . Shift + F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা হয় .

F4 : ওয়ার্ডের শেষ কর্মের আবার সঞ্চালিত ( পুনরাবৃত্তি ) করা যায় এ কী চেপে . Alt + F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা হয় . Ctrl + F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয় .

F5 : মাইক্রোসফট উইন্ডোজ , ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি রিফ্রেশ করা হয় F5 চেপে . পাওয়ার পয়েন্টের স্লাইড শো শুরু করা যায় . , খুঁজে প্রতিস্থাপন , উইন্ডো খোলা হয় যেতে ওয়ার্ডের .

F6 : এটা দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় ( অ্যাড্রেসবার ) নিয়ে যাওয়া হয় . Ctrl + Shift + F6 চেপে ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয় .

F7 : ওয়ার্ডে লেখার বানান ও ব্যাকরণ ঠিক করা হয় এ কী চেপে . ফায়ারফক্সের কাকপদ ব্রাউজিং চালু করা যায় . Shift + F7 চেপে ওয়ার্ডে কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ , বিপরীত শব্দ , শব্দের ধরন ইত্যাদি জানার অভিধান চালু করা হয় .

F8 : অপারেটিং সিস্টেম চালু হওয়ার সময় কাজে লাগে এই কী . সাধারণত উইন্ডোজ সেফ মোড – এ চালাতে এটি চাপতে হয় .

F9 : কোয়ার্ক এক্সপ্রেস 5.0 – এর মেজারমেন্ট টুলবার খোলা যায় এই কী দিয়ে .

F10 : ওয়েব ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয় এ কী চেপে . Shift + F10 চেপে কোনো নির্বাচিত লেখা বা সংযুক্তি , লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা হয় .

F11 : ওয়েব ব্রাউজার পর্দাজুড়ে দেখা যায় .

F12 : ওয়ার্ডের উইন্ডো খোলা হয় এ কী চেপে হিসাবে সংরক্ষণ করুন. চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয় + F12 Shift . এবং Ctrl + Shift + F12 চেপে ওয়ার্ড ফাইল প্রিন্ট করা হয় .

About Author (160)
Mehadi Hasan

Administrator

নিজেকে নিয়ে বলার মতো তেমন কিছুই নাই তবে প্রযুক্তি কে আমার ভালো লাগে তাই নিজেকে সবার মাঝে বিলিয়ে দেয়া।

Leave a Reply