Learn & Share Everything About of Technology.!

F1 থেকে F12 পর্যন্ত কোড এর ধারণা।দেখে নিন কাজে লাগতে পারে।

F1 থেকে F12 পর্যন্ত কোড এর ধারণা।দেখে নিন কাজে লাগতে পারে।

কীবোর্ডের ফাংশন কী সমাচার কীবোর্ডের F1 থেকে F12 পর্যন্ত যে কী আছে সেগুলোকে ফাংশন কি বলা হয় . এখন আসুন জেনে নেয় এই কী গুলোর কোনটা কি কাজ করে .কীবোর্ড F1 : সহায়তাকারী কী হিসেবে ব্যবহৃত হয় . F1 চাপলে প্রতিটি প্রোগ্রামের ‘ হেল্প ‘ চলে আসে.. .

F2 : সাধারণত কোনো ফাইল বা ফোল্ডারের নাম বদলের ( রিনেম ) জন্য ব্যবহৃত হয় . Alt + Ctrl + F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের নতুন ফাইল খোলা হয় . Ctrl + F2 চেপে ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ দেখা যায় .

F3 : এটি চাপলে মাইক্রোসফট উইন্ডোজসহ অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয় . Shift + F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা হয় .

F4 : ওয়ার্ডের শেষ কর্মের আবার সঞ্চালিত ( পুনরাবৃত্তি ) করা যায় এ কী চেপে . Alt + F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা হয় . Ctrl + F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয় .

F5 : মাইক্রোসফট উইন্ডোজ , ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি রিফ্রেশ করা হয় F5 চেপে . পাওয়ার পয়েন্টের স্লাইড শো শুরু করা যায় . , খুঁজে প্রতিস্থাপন , উইন্ডো খোলা হয় যেতে ওয়ার্ডের .

F6 : এটা দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় ( অ্যাড্রেসবার ) নিয়ে যাওয়া হয় . Ctrl + Shift + F6 চেপে ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্টটি সক্রিয় করা হয় .

F7 : ওয়ার্ডে লেখার বানান ও ব্যাকরণ ঠিক করা হয় এ কী চেপে . ফায়ারফক্সের কাকপদ ব্রাউজিং চালু করা যায় . Shift + F7 চেপে ওয়ার্ডে কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ , বিপরীত শব্দ , শব্দের ধরন ইত্যাদি জানার অভিধান চালু করা হয় .

F8 : অপারেটিং সিস্টেম চালু হওয়ার সময় কাজে লাগে এই কী . সাধারণত উইন্ডোজ সেফ মোড – এ চালাতে এটি চাপতে হয় .

F9 : কোয়ার্ক এক্সপ্রেস 5.0 – এর মেজারমেন্ট টুলবার খোলা যায় এই কী দিয়ে .

F10 : ওয়েব ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয় এ কী চেপে . Shift + F10 চেপে কোনো নির্বাচিত লেখা বা সংযুক্তি , লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা হয় .

F11 : ওয়েব ব্রাউজার পর্দাজুড়ে দেখা যায় .

F12 : ওয়ার্ডের উইন্ডো খোলা হয় এ কী চেপে হিসাবে সংরক্ষণ করুন. চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয় + F12 Shift . এবং Ctrl + Shift + F12 চেপে ওয়ার্ড ফাইল প্রিন্ট করা হয় .

Mehadi Hasan

About Mehadi Hasan

নিজেকে নিয়ে বলার মতো তেমন কিছুই নাই তবে প্রযুক্তি কে আমার ভালো লাগে তাই নিজেকে সবার মাঝে বিলিয়ে দেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *