About 5 months ago 313 Views

Verified User
*
Feroj
's Bio
আমাদের সাইটে আপনাকে স্বাগতম। টেক বিষয়ে যেকোন তথ্য পেতে আমাদের সাইট ভিজিট করুন।
Home » Operator News » নতুন নিয়মে বেকায়দায় গ্রামীণফোন!

দেশের টেলিযোগাযোগ খাতে প্রতিযোগিতা আনতে নতুন প্রবিধানমালা জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আর নতুন এই নীতিমালার কারণে বিপাকে পড়বে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

গত ১৯ নভেম্বর প্রকাশিত বিটিআরসির নতুন প্রবিধানমালায় বলা হয়েছে, কোনো মোবাইল অপারেটরের গ্রাহক সংখ্যা, রাজস্ব অথবা তরঙ্গের দিক দিয়ে ৪০ শতাংশের বেশি বাজার হিস্যা থাকলে তাকে তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতাধারী বা সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার (এসএমপি) হিসেবে ঘোষণা করা যাবে। এমন কোনো অপারেটরের ক্ষেত্রে করণীয় ও বর্জনীয় ঠিক করে দিতে পারবে বিটিআরসি।

সংশ্লিষ্টরা বলছেন, এতে বিপাকে পড়বে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

গ্রামীণফোন কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, গ্রাহক সংখ্যায় গ্রামীণফোনের বাজার হিস্যা এখন ৪৬ শতাংশ। ফলে গ্রামীণফোনের আরও বড় হওয়ার ক্ষেত্রে নানা বিধি-নিষেধ আরোপ করার ক্ষমতা পেল বিটিআরসি।

জানা গেছে, দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক ১৫ কোটি ৫৮ লাখ। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৭ কোটি ১৪ লাখ, যা মোট গ্রাহকের প্রায় ৪৬ শতাংশ।

অন্যদিকে, দ্বিতীয় শীর্ষ অপারেটর রবি আজিয়াটার গ্রাহক বাজারের প্রায় ৩০ শতাংশ। বাংলালিংকের বাজার প্রায় ২২ শতাংশ। অবশ্য কী কী বিধি-নিষেধ আরোপ করা যাবে, তা বিটিআরসির প্রবিধানমালায় নেই। এটা কমিশনের ওপর নির্ভর করবে বলে জানা গেছে।

নীতিমালায় একক বাজার হিস্যা, জোট করে বাজার নিয়ন্ত্রণ, তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা, ষড়যন্ত্রমূলক যোগসাজশ ইত্যাদি নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে।

‘তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রবিধানমালা-২০১৮’ শীর্ষক নতুন বিধিতে তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা বলতে এমন একক বা যৌথ ক্ষমতাকে বোঝানো হয়েছে, যার মাধ্যমে প্রতিযোগীর আচরণ আমলে না নিয়ে এমন কাজ করা যায়, যা প্রতিযোগীর ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

এ বিষয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, ‘বাজারের প্রতিযোগিতা বৃদ্ধির জন্য, গ্রাহকের সুবিধার জন্য আমরা যেটা আইনে আছে, সেটাই করব।’

গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামাল এ বিষয়ে বলেন, নতুন প্রবিধানমালার বিষয়ে এখনো নির্দেশনা পাইনি। ৪০ শতাংশের বেশি বাজার হিস্যা হওয়ায় এসএমপি অনুযায়ী বিটিআরসি আমাদের ব্যাপারে কী ধরনের পদক্ষেপ নেবে, সে ব্যাপারে এখনো আমরা স্পষ্ট নই।

তিনি বলেন, আমাদের ওপর নতুন গ্রাহকের ক্ষেত্রে বাধ্যবাধকতা দিবে না কি কল রেট বাড়াবে সেটা আমরা কিছুই জানি না। আমরা বিটিআরসির সাথে আলোচনার মাধ্যমে এর সমাধানের চেষ্টা করব। তবে তালাত কামাল বলেন, এ ধরনের জটিল ও সুদূরপ্রসারী প্রবিধানের ক্ষেত্রে আগে অপারেটরদের সঙ্গে আলোচনা করা দরকার ছিল।

তিতাস জার্নাল/ঢাকা/আরআরসি

Leave a Reply

Related Posts

(Hot Offer) বাংলালিংক সিমে ৩৫০ এমবি একদম ফ্রি কোন চার্জ নাই | মেয়াদ দুইদিন★

Posted By: - 5 months ago - 3 Comments

আস্সালামু আলাইকুম অরাহমাতুল্লাহ প্রিয় বন্ধুরা আশাকরি ভালো আছেন আমিও আপনাদের দোয়াই ভালো আছি আপনাদের জন্য আজ নিয়ে এলাম দারুন একটা...
বাংলালিংক সিমে মাত্র 198 টাকায় 15 GB আর 298 টাকায় 30 GB….

Posted By: - 5 months ago - 4 Comments

আজকে আমি বাংলালিংক সিমের দুইটি ফাটা ফাটি অফার নিয়ে এসেছি তা হচ্ছে মাএ 198 টাকায় 15 GB আর 298 টাকায়...
মাইগ্রেশন করলে কোন সিমের কি অফার রয়েছে…

Posted By: - 7 months ago - 1 Comment

অন্য অপারেটর থেকে রবিতে আসলে সুভিধা ও অফার আপনি অন্য অপারেটর থেকে নম্বর পরিবর্তন না করেই চাইলে রবি অপারেটরে চলে...
বাংলালিংকের বন্ধ সিম অফার

Posted By: - 8 months ago - 2 Comments

আপনার বন্ধ থাকা বাংলালিংক সংযোগটি চালু করে উপভোগ করুন আকর্ষণীয় সব অফার! আপনার বাংলালিংক সিমটি আবার চালু করুন এবং মাত্র...
সব থেকে কমরেটে ইন্টারনের দেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ টেলিটক সিম।{Good News}

Posted By: - 8 months ago - 2 Comments

বিসমিল্লাহির রাহমানির রাহীম- ♣♣♣♣♣♣♣♣♣♣আস্সালামমু আলাইকুম♠♠♠♠♠♠♠♠♠♠ টিপসরেইনের পক্ষ থেকে সকল ভিজিটর জানাই শুভেচ্ছা _________________________________ আশাকরি সকলেই ভালো আছেন, আমিও আপনাদের দদোয়াই...