About 4 months ago 81 Views

Verified User
*
পরিশ্রম সাফল্যের চাবিকাঠি
Home » Wordpress » জেনেনিন প্লাগিন কি? WordPress এ কেনো Plugins ইউজ করবেন?

আসসালামু আলাইকুম।

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। টাইটেল দেখে বুঝে গেছে আজ আমি কি নিয়ে আলোচনা করবো। আর কথা না বাড়িয়ে মেইন টপিকে চলে যাই।

প্রথমে জেনে নেওয়া যাক প্লাগিন কি?

ডেভেলপাররা যখন একটি সফটওয়্যার তৈরি করে তখন এই সফটওয়্যারটিতে অসংখ্য ফিচার দেওয়ার প্রয়োজন পড়ে। কিন্তু দেখা যায় কিছু কিছু ইউজারের কাছে কিছু কিছু ফিচার ভালোলাগে না। তাই ডেভেলপাররা এমন একটি সিস্টেম তৈরি করে যাতে ইউজারদের পছন্দমত ফিচার্স সফটওয়্যারটিতে আলাদাভাবে যোগ করে নিতে পারে। যেমন গুগল ক্রোম বাউজারে আমরা Ad-Blocker এক্সটেনশন ইউজ করি। তেমনি ওয়ার্ডপ্রেসেও আপনার দরকারি ফিচার্সগুলো অ্যাড করার জন্য প্লাগিন ইউজ করতে পারেন। ওয়ার্ডপ্রেস প্লাগিন হচ্ছে একধরণের অ্যাড-অন টুলস যা আপনি ডাউনলোড করে আপনার সাইটে ইন্সটল করতে পারেন। ওয়ার্ডপ্রেসে বিভিন্ন ধরণের প্লাগিন রয়েছে। কিছু কিছু প্লাগিন দিয়ে শুধুমাত্র একটি কাজই করা যায়। যেমন কন্টাক্ট ফর্ম, পিকচার গ্যালারি, স্লাইডার। আবার কিছু কিছু প্লাগিন প্যাকেজ আকারে অনেকগুলো কাজ করে। যেমন Jetpack প্লাগিনে আপনি একসাথে অনেকগুলো ফিচার্স পাবেন। যেমনঃ- কন্টাক্ট ফর্ম, সাইট সিকিউরিটি,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সাইট ব্যাকআপ ইত্যাদি। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন প্রাইস রেঞ্জে ওয়ার্ডপ্রেস প্লাগিন পাওয়া যায়, আমরা সেগুলো নিয়ে খুব তাড়াতাড়ি আলোচনা করব। তার আগে জেনে নিই যে একটি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কেন প্লাগিন ইউজ করা ইম্পোর্ট্যান্ট।

কেন প্লাগিন ইউজকরবেন??

আমরা প্রায় সবাই জানি ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস একটি বেস্ট প্ল্যাটফর্ম। যাই হোক, আপনি যদি সত্যিই একটি ইউনিক ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে প্লাগিনের বিকল্প নাই। আর সেটা ব্লগ সাইট-ই হোক আর ই-কমার্স সাইট-ই হোক।

ওয়ার্ডপ্রেস সাইটে প্লাগিন ব্যাবহার করার কয়েক টি কারণ :

কিছু কিছু প্লাগিন আপনি নির্দিস্ট কিছু কাজের জন্য ইউজ করতে পারবেন যেগুলো আপনার জন্য দরকারি। কিছু কিছু প্লাগিন ওয়েবসাইটের পার্টিকুলার অংশ তৈরি করার কাজে ব্যাবহার করতে পারবেন। যেমনঃ- Page builder প্লাগিন। প্লাগিন ব্যাবহার করে আপনি আপনার ওয়েবসাইট কে আরও বেশি সিকিউর এবং আরও বেশি ফাস্ট করতে পারবেন। এবার আপনাদের মাঝে আমি ছোট একটি প্লাগিন শেয়ার করবো। প্লাগিন টা ছোট হলেও অনেক ইউজফুল।

Plugine Name : Membership Plugin

এই প্লাগিনটি দিয়ে আপনার সাইটের ইউজারদের বিভিন্ন রোল ক্রিয়েট করতে পারবেন এবং রোল অনুযায়ি আপনি তাদের অ্যাকটিভিটি নির্ধারণ করে দিতে পারবেন। এই প্লাগিনটি দিয়ে যেকোনো ইজরাকে ব্লক করে দিতে পারবেন। তাছাড়াও আরো অনেক ফিচার রয়েছে, যেটা আপনার সাইটে ইনিস্টল করলেই বুঝতে পারবেন।

আজ এ পর্যন্তই। আবারো কোন নতুন টিউন নিয়ে আপনাদের সামনে আসবো। সে পর্যন্ত সবাই ভালো থাকুন।

ধন্যবাদ সবাইকে ।

Leave a Reply

Related Posts

দেখেনিন কিভাবে hosti.xyz এ সাইন আপ করে ফ্রিতে একটি ওয়েব সাইট বানিয়ে টাকা ইনকাম করবেন।

Posted By: - 5 days ago - No Comments

আসসালামু আলাইকুম বন্দুরা, কেমন আছেন? আজ আমি আপনাদের দেখাব কিভাবে hosti.xyz এ সাইন আপ করবেন। এবং সেখান থেকে ফ্রিতেই একটি...